দিনাজপুর খানসামা উপজেলার কুমড়িয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের বই চুরি ও সরকারী কাজে বাধাঁ প্রদানের অভিযোগে ওই বিদ্যালয়ের এক শিক্ষককে গ্রেফতার করেছেন পুলিশ। গ্রেফতারকৃত শিক্ষক মন্টু আলী কুমড়িয়া গ্রামের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মনছুর আলীর ছেলে।

জানা যায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটি নিয়ে দুপক্ষের মধ্যে দ্বন্দ্ব চলছে দীর্ঘদিন ধরে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদে ঘিরে ইতিপূর্বে ঐ বিদ্যালয়ের শিক্ষক মন্টু আলী ও মোকছেদ আলীর মধ্যে কয়েক দফায় সংঘর্ষ হয়েছে। ঘটনা কেন্দ্র করে ম্যানেজিং কমিটির বৈধতা ও প্রধান শিক্ষকের পদ নিয়ে হাইকোর্ট ও জজকোর্টে বর্তমানে মামলাটি বিচারাধীন রয়েছে।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, সারা দেশে বই উৎসবের মতই এই বিদ্যালয়ে বই বিতরণের জন্য উপজেলা শিক্ষা অফিস থেকে প্রেরিত নতুন বই বিদ্যালয়ের অফিস কক্ষে সংরক্ষিত ছিল।

সেই বই শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য উপজেলা শিক্ষা অফিস ও স্কুল ম্যানেজিং কমিটির সদস্যদের মাধ্যমে বিতরণের জন্য প্রস্তুতি নিয়েছিল ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোকছেদ আলী। কিন্তু মন্টু আলী নিজেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বৈধ দাবি করে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

অবৈধভাবে অফিসের তালা ভেঙে নতুন লাগানো, বই চুরি ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সরকারী কাজে বাধা প্রদানের অভিযোগে মন্টু আলীকে আসামি করে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন মোকছেদ আলী।

সেই অভিযোগের প্রেক্ষিতে মন্টু আলীকে গত (১ জানুয়ারি ২০২৩) রাতে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে থানা পুলিশের সদস্যরা। অভিযুক্ত মন্টু আলী আদালতে থাকার কারণে তার সাথে এই বিষয়টি নিয়ে আলোচনা করা সম্ভব হয়নি।

তবে মামলার বাদী মোকসেদ আলী বলেন, বৈধ ভাবে আমি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। মন্টু আলী তালা ভেঙে বই চুরি করেছে তাই সরকারি সম্পত্তি চুরি ও শিক্ষা কর্মকর্তাকে সরকারী কাজে বাধাঁ প্রদান করায় থানায় লিখিত অভিযোগ করেছি।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, তালা ভেঙ্গে সরকারি বই চুরির দায়ে মন্টু আলীকে গ্রেফতার করা হয়েছে।

আসলে সরকারি কাজে প্রধান বাধা-প্রদানের জন্য তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে উর্দ্ধতন কতৃপক্ষেকে অবহিত করা হয়েছে বলে তিনি জানান।

খানসামা থানার অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, লিখিত অভিযোগের প্রেক্ষিতে ৪৫৭, ৩৮০, ১৮৬, ৩৫৩ ধারায় মামলা রুজু করা হয়৷ সেই মোতাবেক আসামীকে আদালতে প্রেরণ করা হয়েছে।